Ekattor Kantho Logo
About Us | Contuct Us | Privacy Policy
শিরোনাম
চার সমুদ্রবন্দরে সংকেত ৩, সারাদেশে বৃষ্টির সম্ভাবনা সৌদি প্রবাসীদের জন্য চলতি মাসেই বিমানের বিশেষ ফ্লাইট ভোলায় ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ ভোলায় বাংলাদেশ মানব কল্যাণ ফাউন্ডেশন (বিএমএফ)'র বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত। পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল: প্রধানমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ৩৪৮৯ জনের করোনা শনাক্ত ভোলার ৬কেজি মাদকদ্রব্য গাজা সহ এক বৃদ্ধ মহিলা গ্রেফতার কালিশুরী-ধূলিয়া ব্রীজের দুই পাশের সংযোগ সড়ক মরণ ফাঁদে পরিনত ভোলায় ২ বছরের শিশুকে হত্যার অভিযোগে গ্রেপ্তার মা সাংবাদিক আজাদের বিরুদ্ধে দৈনিক সময়ের আলো পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে দৌলতখানে মানববন্ধন

চামড়ার দরপতন কার স্বার্থে


একাত্তর কন্ঠ

আপডেট সময়: ১৮ আগস্ট ২০১৯ ৯:৫১ পিএম:
চামড়ার দরপতন কার স্বার্থে

শাহীন কামাল:  অপরুপা বুড়িগঙ্গার স্বচ্ছ জল আজ গন্ধযুক্ত কালছে হয়ে ব্যবহার অনপুযোগী হওয়ার নানাবিধ কারনের মধ্যে দৃশ্যমান অন্যতম কারণ ট্যানারি শিল্প। নদী দূষণ তথা পরিবেশ দূষণের অভিযোগে পরিবেশবাদী সংস্থাগুলোর নানা চাপেও সরকার ট্যানারি শিল্পকে স্থানান্তরিত করতে বেশ গড়িমসি করেছে শুধুমাত্র এই শিল্পের সাথে জড়িতদের স্বার্থে। পরবর্তীতে সাভারে স্থানান্তরিত করতে সরকারের দৃশ্যমান সহায়তা এ খাতকে বাঁচিয়ে রাখার প্রানান্তকর চেষ্টা।

ট্যানারি শিল্পের কাঁচামাল চামড়া সরবরাহের প্রধান মৌসুম কোরবানির ঈদে চামড়ার মূল্য পতন এ শিল্পের ভবিষ্যত নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। আজ থেকে ১০/১৫ বছর আগে যে চামড়া ১২০০ থেকে ১৫০০ টাকায় বিক্রি হয়েছিল, তা এ বছর ২০০ টাকা। স্বভাবতই প্রশ্ন জাগে, দেশে তথা সারা পৃথিবীতে কী চামড়াজাত পণ্যের চাহিদা কিংবা প্রয়োজনীয়তা ফুরিয়ে গেছে। আপাতদৃষ্টিতে তা মনে হচ্ছে না। ব্যাবসায়ীদের চামড়া পাচারের বিষয়ে সরকারের কাছে দাবী বিষয়ে, এ খাতের সম্ভাবনাকেই জানান দেয়। অথচ সেই চামড়ার এমন অস্বাভাবিক মূল্যপতন কোন বিশেষ সুবিধা লোভী গোষ্ঠীর প্রত্যক্ষ মদদে হচ্ছে কিনা তা ভাবতে হবে।

বাংলাদেশে গবাদিপশুর খামার সেক্টর বেশ সম্ভাবনা দেখিয়েছে। পার্শবর্তী দেশ গরু রপ্তানি বন্ধ করে দিলে অল্প সময়ের মধ্যে দেশে খামার সংখ্যা বৃদ্ধির মাধ্যমে প্রয়োজন মিটাতে সক্ষম হয়। এমতাবস্থায় চামড়ার মূল্য নিয়ে এই সকল তেলেসমাতি এই খাতকে ধ্বংস করার চক্রান্ত কিনা ভেবে দেখা দরকার। আপাতত দৃষ্টিতে চামড়ার মূল্য পতনের কোন কারনতো নেইই, বরং পার্শ্ববর্তী দেশে গো হত্যা বন্ধের কারনে চামড়ার মূল্য বৃদ্ধি হওয়াই যুক্তিযুক্ত।

এদেশে কোরবানি চামড়ার প্রধান সুবিধাভোগী গরীব অসহায় মানুষ। ছোটবেলা থেকে দেখে এসেছি হাফিজি মাদ্রাসার লিল্লাহি বোর্ডিং এ যেখানে এতিম ছেলেদের খাওয়ার ব্যবস্থা হয়, তারা এই চামড়া কিনে। কোরবানির চামড়া বিক্রির প্রাপ্ত টাকা গরীব মানুষদের দান করা হয়। চামড়ার এই অস্বাভাবিক মূল্য পতন এই বিশাল সংখ্যক মানুষকে বঞ্চিত করেছে।

দেশের ট্যানারি শিল্পকে বাঁচিয়ে রাখতে চামড়া ব্যবসায়ী সিন্ডিকেটকে চিহ্নিত করে ব্যবস্থা নেয়া জরুরী। সরকারকে এ বিষয়ে অবশ্যই পদক্ষেপ নিতে হবে। ধানের দর পতনে যে অস্বাভাবিকতা ও ক্ষোভ দেখা দিয়েছে কৃষকের মনে, চামড়া বিষয়ে একই অবস্থার পুনরাবৃত্তি রোধে সরকার মূল্য নির্ধারণ করে দিবেন, এমনটাই কাম্য।

(ফেইসবুক থেকে সংগৃহীত)

একাত্তর কন্ঠ 

 


আপনার মন্তব্য লিখুন...

সত্য প্রকাশে নির্ভীককণ্ঠ
Top