Ekattor Kantho Logo
About Us | Contuct Us | Privacy Policy
শিরোনাম
চার সমুদ্রবন্দরে সংকেত ৩, সারাদেশে বৃষ্টির সম্ভাবনা সৌদি প্রবাসীদের জন্য চলতি মাসেই বিমানের বিশেষ ফ্লাইট ভোলায় ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ ভোলায় বাংলাদেশ মানব কল্যাণ ফাউন্ডেশন (বিএমএফ)'র বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত। পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল: প্রধানমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ৩৪৮৯ জনের করোনা শনাক্ত ভোলার ৬কেজি মাদকদ্রব্য গাজা সহ এক বৃদ্ধ মহিলা গ্রেফতার কালিশুরী-ধূলিয়া ব্রীজের দুই পাশের সংযোগ সড়ক মরণ ফাঁদে পরিনত ভোলায় ২ বছরের শিশুকে হত্যার অভিযোগে গ্রেপ্তার মা সাংবাদিক আজাদের বিরুদ্ধে দৈনিক সময়ের আলো পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে দৌলতখানে মানববন্ধন

পদ্মা সেতুর বাকি ২টি স্প্যান মাওয়া পৌঁছাবে যে কোনো সময়


একাত্তর কন্ঠ

আপডেট সময়: ২৩ জুন ২০২০ ৯:৪৯ পিএম:
পদ্মা সেতুর বাকি ২টি স্প্যান মাওয়া পৌঁছাবে যে কোনো সময়

পদ্মা সেতুর জন্য প্রয়োজন ৪১টি স্প্যান এর মধ্যে ২ টি স্প্যান মাওয়া আসা বাকি রয়েছে। অবশিষ্ট ২টি স্প্যানের জন্য সর্বশেষ মালামাল চীন থেকে সমুদ্রপথে বাংলাদেশে এসে পৌঁছেছে। ইতিমধ্যে দেশের চট্টগ্রাম নৌ-বন্দরে প্রয়োজনীয় কাস্টমস ও শুল্ক পরিশোধের পর লাইটার জাহাজের মাধ্যমে মংলা বন্দরে পৌঁছায়। সেখান থেকে আসছে মাওয়ায়।

পদ্মা সেতুর ৪১টি স্প্যানের মধ্যে ৩৯টি স্প্যান করোনা দুর্যোগের অনেক আগেই বাংলাদেশে আসে এবং এর মধ্যে ৩১টি স্প্যান পদ্মা সেতুর পিলারে বসে প্রায় পৌণে পাঁচ কিলোমিটার সেতু দৃশ্যমান হয়েছে। এবং ৮টি স্প্যান পিলারে বসানোর জন্য মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশর ইয়ার্ডে রয়েছে। অবশিষ্ট ছিল দুটি স্প্যান যার মালামাল দেশে পৌঁছে মুন্সীগঞ্জের মাওয়া পদ্মাসেতু কনস্ট্রাকশন ইয়ার্ডের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। চট্রগ্রাম নৌবন্দর থেকে ২টি স্প্যানের মালামালগুলো মাদার ভেসেল হতে ৮টি লাইটার জাহাজে করে মাওয়া নিয়ে আসা হচ্ছে। 

এদিকে পদ্মা সেতু প্রকল্পের রেল লাইনের কাজ জোরেশোরে শুরু হয়েছে। ফরিদপুরের ভাঙ্গা থেকে পদ্মাসেতু পর্যন্ত রেল লাইন সম্প্রসারন করা হবে। এরপর ঢাকা থেকে পদ্মাসেতু হয়ে যশোর পর্যন্ত ১৬১ কিলোমিটার রেল পথ প্রসস্ত করা হবে। 

 

রেল সংযোগ প্রকল্প সূত্রে জানা গেছে, এ প্রকল্পে ১৬১ কিলোমিটার রেল পথের প্রথম ধাপে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৮৮ দশমিক ২৫ একর ভূমি অধিগ্রহন করা হয়েছে। এর মধ্যে ঢাকা জেলার ৭১ দশমিক ৩২ একর, নারায়ণগঞ্জ জেলার ১৫ দশমিক ৮৫ একর, মুন্সীগঞ্জ জেলার ১৩৭ দশমিক ৮১ একর, শরিয়তপুর জেলায় ৩ দশমিক ৯৫ একর, মাদারীপুরের ২১৩ দশমিক ৮৮ একর এবং ফরিদপুর জেলার ১৪৫ দশমিক ৪৪ একর ভূমি।  


আপনার মন্তব্য লিখুন...

সত্য প্রকাশে নির্ভীককণ্ঠ
Top